How To Boot Windows From USB । কিভাবে উইন্ডোজ বুট করতে হয়।

windows bootable software। পেনড্রাইভ থেকে উইন্ডোজ দেওয়ার নিয়ম।পেনড্রাইভ বুটেবল করার নিয়ম। Windows cd থেকে বুট করুন পেন ড্রাইবে খুব সহজে

How To Boot  Windows From USB ।  কিভাবে উইন্ডোজ বুট করতে হয়।
windows bootable software। পেনড্রাইভ থেকে উইন্ডোজ দেওয়ার নিয়ম।পেনড্রাইভ বুটেবল করার নিয়ম। Windows cd থেকে বুট করুন পেন ড্রাইবে খুব সহজে

কম্পিউটার কিংবা ল্যাপটপে। উইন্ডোজ ইনস্টল বা সেটআপ করার জন্য, উইন্ডোজ বুট করতে হয় । বুট করার জন্য একটা পেনড্রাইভ এবং উইন্ডোজ আইএসও ফাইল, প্রয়োজন হয়  । এগুলো ডাউনলোড করে, আপনি খুব সহজেই । আপনার কম্পিউটারে উইন্ডোজ বুট করে নিতে পারেন ।

কিভাবে ল্যাপটপ কিংবা কম্পিউটারে উইন্ডোজ বুট করা যায়।

কম্পিউটার কিংবা ল্যাপটপে,উইন্ডোজ বুট করার জন্য, প্রথমে ইন্টারনেট থেকে, উইন্ডোজ আইএসও ফাইল ডাউনলোড করে নিবেন। যদি আইএসও ফাইল,ডাউনলোড করতে না জানেন। তাহলে এই লিঙ্কে ক্লিক করে দেখে নিবেন । কিভাবে উইন্ডোজ আইএসও ফাইল ডাউনলোড করা যায়।
এরপর আপনার কম্পিউটারে, ছোট্ট একটি সফটওয়্যার ডাউনলোড করে নিবেন।  ডাউনলোড করার পর ডাবল ক্লিক করে ওপেন করে, ড্রপডাউন করে উইন্ডোজ আইএসও ফাইল, সফটওয়্যার উপরে ছেড়ে দিয়ে, স্টার্ট বাটনে ক্লিক করবেন।

কিভাবে Rufus Bootable সফটওয়্যার ডাউনলোড করবেন।

প্রথমে Google.com এ যাবেন সেখানে গিয়ে লিখে ( Rufus  )এন্টার করবেন । প্রথম লিংকটিতে ক্লিক করবেন । এবার ওয়েবসাইটে প্রবেশ করে দ্বিতীয় লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিবেন।
01 গুগলে গিয়ে সার্চ করুন। Rufus । প্রথম লিঙ্কে ক্লিক করুন। 

02 ওয়েবসাইটটিতে ভিজিট করে প্রথম লিংক থেকে ডাউনলোড করুন।

03 ডাউনলোড হওয়া শুরু করুন।

কিভাবে পেনড্রাইভ বা ইউএসবি বুট করতে হয়।

পেনড্রাইভ বা ইউএসবি বুট করার জন্য রিফিউজ সফটওয়্যারটি ডাউনলোড করে নিবেন এবং windows.iso ফাইলটি ডাউনলোড করে নিবেন। এরপর রিফিউজ, সফটওয়ারটি যেখানে ডাউনলোড করে রেখেছেন, সেই লোকেশনে গিয়ে, সফটওয়ারটি ডাবল ক্লিক করে ওপেন করুন। এবার উইন্ডোজ আইএসও ফাইল, সফটওয়্যার এর উপরে টেনে ছেড়ে দিন ।কম্পিউটার এ ইউএসবি কানেক্ট করুন। তারপর স্টার্ট বাটনে ক্লিক করুন।
01 সফটওয়্যারটি ডাউনলোড করার পর ডাবল ক্লিক করে ওপেন করুন।
 


02 রাইট ক্লিক করুন এবং রান অ্যাডমিনিস্ট্রেটর এখানে ক্লিক করুন।

03 সফটওয়ারটি ওপেন হওয়ার পর উইন্ডোজ ফাইলটি ডাক করে ছেড়ে দিন। অথবা সেলেক্ট অপশন এ ক্লিক করে windows.iso ফাইল সিলেক্ট করে দিন।

04 এবার ল্যাপটপ কিংবা কম্পিউটারে পেনড্রাইভ বা ইউএসবি কানেক্ট করুন।

05 সবকিছু ঠিক আছে কিনা চেক করে স্টার্ট বাটনে ক্লিক করুন। 

06 এখানে ওকে বাটনে ক্লিক করুন । ডিফল্ট রেখে ওকে ক্লিক করুন।

07 পেনড্রাইভে বা ইউএসবি তে থাকা। সব ডাটা ডিলিট হয়ে যাবে। যদি ডিলেট করতে চান। তাহলে ওকে বাটনে ক্লিক করুন । ক্লিক করার সাথে সাথে, সবগুলো ফরম্যাট হয়ে। উইন্ডোজ বুট হওয়া শুরু হয়ে যাবে।

08 উইন্ডোজ বুট হওয়া 100% কমপ্লিট হলে । ক্লোজ বাটন অ্যানাবেল হবে এখানে ক্লিক করে ক্লোজ করে নিন।

09 চেক করুন সঠিকভাবে বুটাবল হয়েছে কিনা ।

জি পি টি কিংবা এমবিআর উইন্ডোজ পার্টিশন।

একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার কম্পিউটারে যদি, জিপিটি এবং এমবিআর পার্টিশনে উইন্ডোজ, সেটআপ করতে চান । তাহলে অবশ্যই এমবিআর এবং জিপিটি পার্টিশন সিলেক্ট করে নিতে হবে। মনে রাখবেন, আপনার কম্পিউটারে যদি, এমবিআর,পার্টিশনে উইন্ডোজ সেটআপ করা থাকে। তাহলে এমবিআর পার্টিশনে বুট করতে হবে। যদি জি পি টি পার্টিশনে, উইন্ডোজ সেটআপ করা থাকে, তাহলে জি পি টি পার্টিশন সিলেক্ট করতে হবে। যদি নতুন কম্পিউটারে উইন্ডোজ সেটআপ করেন। তাহলে জি পি টি পার্টিশন এ উইন্ডোজ সেটআপ করবেন। 
অবশ্যই পেনড্রাইভ কানেক্ট থাকতে হবে । windows iso ফাইল সিলেক্ট থাকতে হবে । তাহলেই কেবল, এই অপশন গুলো অ্যানাবেল হবে। যদি জিপিটি অথবা এমবিআর ,সিলেট করতে চান, তাহলে ড্রপডাউন ক্লিক করে, সিলেক্ট করে নিন।
হয়ে গেল সফলভাবে, কম্পিউটার কিংবা ল্যাপটপ, পেনড্রাইভ বুটেবল করা । উইন্ডোজ সেটআপ করার জন্য, যদি বুঝতে সমস্যা হয়। তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিবেন, যদি পোস্ট ভালো লাগে, তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। কোন পরামর্শ থাকলে জানাতে ভুলবেন না।
 
 
 

কিভাবে ল্যাপটপ কিংবা কম্পিউটারে উইন্ডোজ সেটআপ করা যায়। 

বিভিন্ন কারণে, কম্পিউটার কিংবা ল্যাপটপে উইন্ডোজ নতুন করে সেটআপ করার প্রয়োজন হয় । আপনি যদি ল্যাপটপ কিংবা কম্পিউটারে,উইন্ডোজ সেটআপ করতে না জানেন । তাহলে এই লিংক থেকে জেনে নিতে পারেন। কিভাবে ল্যাপটপ কিংবা কম্পিউটারে, উইন্ডোজ 10 সেটআপ করা যায়, একই সাথে উইন্ডোজ 11, উইন্ডোজ 8, উইন্ডোজ 7, কিভাবে সেটআপ করবেন, সবকিছুই স্ক্রিনশট আকারে এবং ভিডিও আকারের, আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন।