10 Best Banks in Bangladesh 2021

10 Best Banks in Bangladesh 2021, Sonali Bank Limited, Islami Bank Bangladesh Limited (IBBL), Dutch-Bangla Bank Limited (DBBL), Eastern Bank Limited (EBBL), Standard Chartered Bangladesh, HSBC Bank Bangladesh,BRAC Bank Limited,

10 Best Banks in Bangladesh 2021
10 Best Banks in Bangladesh 2021

প্রতিটি মানুষ তার নিজস্ব উপার্জিত অর্থ সঞ্চয় করতে চায়। সুতরাং, প্রত্যেকে বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠানে তাদের কঠোর উপার্জিত অর্থ সঞ্চয় করতে চায়। সবচেয়ে বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠান হ'ল ব্যাংক। মানুষের অর্থ সম্পদ, মূলধন এবং মহিলাদের গহনা রক্ষা করার জন্য ব্যাংকগুলি নিরাপদ এবং সবচেয়ে নির্ভরযোগ্য জায়গা trusted

একটি ব্যাংক এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যা ভবিষ্যতের জন্য সঞ্চয় এবং বিনিয়োগের জন্য সাধারণ মানুষের কঠোর উপার্জনের অর্থ সংগ্রহ করে। বাংলাদেশ সরকার ব্যাংকিং খাতে নিয়ন্ত্রণ জোরদার করে সহজেই জনগণের আস্থা অর্জন করেছে।

বাংলাদেশ ব্যাংকের (বিবি) মতে - বাংলাদেশে ব্যাংকগুলি মূলত দুটি ধরণের হয়। এগুলি তফসিলী এবং অ তফসিলী ব্যাংক। বর্তমানে scheduled০ টি তফসিলী ব্যাংক এবং ৫ টি তফসিলিহীন ব্যাংক বিবিটির সম্পূর্ণ তদারকি ও নিয়ন্ত্রণের অধীনে কাজ করছে।

01.Sonali Bank Limited

"জাতীয়করণ আদেশ ১৯ 197২" অনুসারে সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশের বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক। এটি একটি সরকারী রাষ্ট্রায়িত অর্থায়িত ব্যাংক যা ১৯2২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে দেশে ও বিদেশে 1225 টি শাখা রয়েছে। এটি বাংলাদেশের সরকারী ও বেসরকারী ব্যাংকের তুলনায় নগর ও গ্রামীণ অঞ্চলের সকল মানুষের আস্থা অর্জন করেছে।

বর্তমানে অফিসার ও কর্মচারীদের সংখ্যা 18167 জন। সোনালী ব্যাংক লিমিটেডকে সমর্থন করে যা পেনশন, বেসরকারী ও সরকারী কর্মকর্তা উভয়ই অবসর গ্রহণের প্রদান, পরিষেবা সংস্থার বিল সংগ্রহ, ইত্যাদি সহ বিভিন্ন সামাজিক ক্রিয়াকলাপ। এটি অর্থনৈতিক ক্রিয়াকলাপকে সমর্থন করেও দেশের বাণিজ্য ও বাণিজ্যকে উন্নত করে চলেছে।

02.Islami Bank Bangladesh Limited (IBBL)

আপনি যদি ইসলামী শরিয়া ভিত্তিতে অর্থ জমা করতে চান, তবে ইসলামী ব্যাংকটি আপনার পছন্দের প্রথম স্তরের ব্যাংক। পাবলিক লিমিটেড সংস্থা আইন ১৯১৩ অনুসারে, ইসলাম ব্যাংক বাংলাদেশ লিমিটেড শীঘ্রই আইবিবিএল নামে পরিচিত বাংলাদেশের গণতান্ত্রিক ব্যাংক যা ১৯৮৩ সালে ১৩ মার্চ প্রতিষ্ঠিত হয়েছিল।

এটি বাংলাদেশে বাণিজ্যিক ব্যাংকও শুরু করছে। আপনি যদি ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান তবে আপনি তাদের বাড়ির প্রয়োজনীয়তা পরিষেবাগুলি থেকে সহজেই এগুলি খুলতে পারেন। ১৯৯৯ সালে, এটি বাংলাদেশের সেরা ব্যাংক এবং 2000 সালে ভূষিত হয়েছিল; এটি বাংলাদেশের সেরা ব্যাংকিং হিসাবেও ভূষিত হয়েছিল।

03.Dutch-Bangla Bank Limited (DBBL)

ডাচ বাংলা ব্যাংক হ'ল দেশের সেরা পরিষেবা প্রদানকারী ব্যাংক যা ডিবিবিএল নামেও পরিচিত। টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত এটি সমগ্র বাংলাদেশের সর্ববৃহৎ নেটওয়ার্ক এবং বাংলাদেশের সকল ব্যাংকের মধ্যে বৃহত্তম দাতা ব্যাংক রয়েছে।

এটি একটি বেসরকারী রাষ্ট্রায়িত অর্থায়িত এবং বাংলাদেশের প্রথম মোবাইল ব্যাংকিং পরিষেবা প্রদানকারী ব্যাংক। এটি এম সাহাবুদ্দিন আহমেদ ১৯৯ in সালে প্রতিষ্ঠা করেছিলেন। আপনি যদি ডিবিবিএলে অ্যাকাউন্ট খুলতে চান তবে মোবাইল ব্যাংকিং পরিষেবা দিয়ে আপনি সহজেই বাংলাদেশের যে কোনও জায়গায় অ্যাকাউন্ট খুলতে পারবেন।

04.Eastern Bank Limited (EBBL)

এটি বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারী বাণিজ্যিক ব্যাংকগুলির একটি। ১৯৯১ সালের ব্যাংক কোম্পানি আইন অনুসারে, এটি 1992 সালে বিসিসিআই হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, তারপরে এটি ইস্টার্ন ব্যাংক লিমিটেডে রূপান্তরিত হয়। Bankাকার এই ব্যাংকের সদর দফতর, বাংলাদেশের। এই ব্যাংকের SWIFT কোডটি EBLDBDDH। ইবিবিএল এসএমই ব্যাংকিং, আর্থিক খুচরা ব্যাংকিং এবং গ্রিন ব্যাংকিং ইত্যাদির পরিষেবা সরবরাহ করে

05.Standard Chartered Bangladesh

এটি দেশের বহুজাতিক বাণিজ্যিক ব্যাংকগুলির মধ্যে একটি। এটি 1948 সালে আর্থিক এবং ব্যাংকিং খাতের একটি পরিষেবা সংস্থা হিসাবে অবস্থিত ছিল। প্রথমত, এটি বাংলাদেশের চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করে। লন্ডনে এই ব্যাংকের প্রধান কার্যালয়। তারা পুরো বিশ্বে তাদের সুবিধা বিকাশ করছে।

এটি বাংলাদেশের প্রাচীনতম আন্তর্জাতিক এবং সেরা বৃহত্তম ব্যাংক। এটি স্ট্যান্ডার্ড ব্যাংক এবং চার্টার্ড ব্যাংক উভয়ই একীভূত আর্থিক প্রতিষ্ঠান ছিল।

06.HSBC Bank Bangladesh

এইচএসবিসির অর্থ হংকং এবং সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড এবং এটি বাংলাদেশের বেসরকারী বাণিজ্যিক ব্যাংক। বিশ্বব্যাপী বৃহত্তম আর্থিক পরিষেবা প্রদানকারী ব্যাংক হ'ল এইচএসবিসি ব্যাংক এবং একটি বহুজাতিক আর্থিক সংস্থা। অনেক দেশে বেশ কয়েকটি শাখা রয়েছে। আন্তর্জাতিক লেনদেন বজায় রাখার জন্য এটি বাংলাদেশের মানুষের সেরা পছন্দ i

07.BRAC Bank Limited

এটি বাংলাদেশের অন্যতম নামী বেসরকারী বাণিজ্যিক ব্যাংক যা স্যার ফজলে হাসান আবেদ প্রতিষ্ঠা করেছিলেন। এই ব্যাংকটি মূলত ক্ষুদ্র ও মাঝারি শ্রেণীর উদ্যোগের দিকে মনোনিবেশ করে এবং দীর্ঘদিন ধরে বাংলাদেশের মানুষের জন্য কাজ করে। এই ব্যাংকের সুইফ কোডটি ব্র্যাকবিডিডিএইচ।

08.Pubali Bank Limited (PBL)

সরকারের কৌশল অনুযায়ী, পূবালী ব্যাংক লিমিটেড সংক্ষিপ্তভাবে পিবিএল নামে পরিচিত ১৯ 197২ সালে বাংলাদেশের স্বাধীনতার পরে এবং দেশের একটি বিখ্যাত বেসরকারী বাণিজ্যিক ব্যাংকও জাতীয়করণ করা হয়েছিল। তারা বাংলাদেশের ৩২ টি জেলারও বেশি সেবা প্রদান করে। ব্যাংকের বর্তমান চেয়ারম্যান হবিবুর রহমান।

09.Grameen Bank

এটি দেশের বৃহত্তম বৃহত্তম কমিউনিটি ডেভলপমেন্ট ব্যাংক। অধ্যাপক মুহাম্মদ ইউনূস এই ব্যাংকটি পরিচালনা করেন এবং ১৯৮৩ সালে জাতীয় আইন দ্বারা অনুমোদিত এটি একটি ক্ষুদ্রofণ সংস্থা যা দরিদ্র ব্যক্তিদের ক্ষুদ্রrocণ এবং providingণ সরবরাহ করে। এই ব্যাংকটি 2006 সালে নোবেল পুরষ্কারে ভূষিত হয়েছিল।

10.Janata Bank Limited (JBL)

জনতা ব্যাংক লিমিটেডকে শীঘ্রই জেবিএল বলা হয় দেশের একটি রাষ্ট্রীয় মালিকানাধীন দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক। একাত্তরের স্বাধীনতার পরে, "জনতা ব্যাংক, আপনার ব্যাংক" স্লোগান দিয়ে এর যাত্রা শুরু হয়েছিল। সারা দেশে 844 টি শাখা এবং সংযুক্ত আরব আমিরাতে 4 টি শাখা রয়েছে। তারা ব্যাংকিং, গ্রাহক ব্যাংকিং, কর্পোরেট ব্যাংকিং, এবং বিনিয়োগ ব্যাংকিং ইত্যাদি সহ তাদের পরিষেবা সরবরাহ করে provide