বিশ্বের 10টি প্রাচীনতম মমি

বিশ্বের 10টি প্রাচীনতম মমি

মমি আধুনিক জনপ্রিয় সংস্কৃতির একটি প্রধান উপাদান এবং প্রায়শই ভয়ঙ্কর কাল্পনিক কাজগুলিতে প্রদর্শিত হয়। যদিও বাস্তব মমিগুলির পুনরুজ্জীবিত হওয়ার কোনও গল্প কখনও পাওয়া যায়নি, তাদের দেহের পরীক্ষা অতীতে উল্লেখযোগ্য অন্তর্দৃষ্টি প্রদান করে।

এই মমিগুলি অধ্যয়ন করে, আমরা জানি যে তারা কী খেয়েছিল, কীভাবে তারা তাদের জীবনের শেষ কয়েকদিন কাটিয়েছিল, তাদের চিকিৎসা ইতিহাস এমনকি তাদের মৃত্যুর কারণও।

এখন পর্যন্ত আবিষ্কৃত প্রাচীনতম মমিগুলির বেশিরভাগই শুষ্ক মিষ্টি তাপ, কাদা বা পুরু বরফের স্তরগুলির মতো কারণগুলির দ্বারা প্রাকৃতিকভাবে সংরক্ষিত ছিল।

প্রাচীনতম ইচ্ছাকৃতভাবে মমি করা মানুষগুলি দক্ষিণ আমেরিকায় পাওয়া গিয়েছিল এবং প্রায় 5000 খ্রিস্টপূর্বাব্দে, মিশরীয়রা তাদের মৃতদের সংরক্ষণ করা শুরু করার হাজার হাজার বছর আগে।

 Year of Death: 1213 BCE
 Location:  Valley of the Kings, Thebes, Egypt
 Sex:  Male
 Year Discovered:  1881

10 

রামেসিস দ্বিতীয়, যিনি রামেসিস দ্য গ্রেট নামেও পরিচিত, প্রায়শই প্রাচীন মিশরীয় সাম্রাজ্যের সর্বশ্রেষ্ঠ, সবচেয়ে শক্তিশালী এবং সবচেয়ে বিখ্যাত ফারাও হিসাবে বিবেচিত হয়। তিনি ছিলেন মিশরের 19তম রাজবংশের তৃতীয় ফারাও এবং 1279 - 1213 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত শাসন করেছিলেন।

দ্বিতীয় রামেসিসকে মূলত রাজাদের উপত্যকায় একটি সমাধিতে সমাহিত করা হয়েছিল, কিন্তু পরে যাজকরা তাকে (লুটপাটের কারণে) রানী ইনহাপির সমাধিতে স্থানান্তরিত করেছিলেন। তার মৃতদেহ তিন দিন পরে আবার স্থানান্তরিত করা হয় মহাযাজক দ্বিতীয় পিনুদজেমের সমাধিতে — এই গল্পটি তার দেহের আবরণে খোদাই করা হয়েছে।

দ্বিতীয় রামেসেসের শরীর পরীক্ষা করার সময়, গবেষকরা আবিষ্কার করেছিলেন যে তিনি মূলত লাল মাথা ছিলেন এবং তার বাত ছিল, যার কারণে তিনি তার জীবনের শেষ দিকে কুঁকড়ে হাঁটতেন।

09 

 Year of Death: 1323 BCE
 Location:  Valley of the Kings, Thebes, Egypt
 Sex:  Male
 Year Discovered:  1922

রাজা তুতানখামুনের (সাধারণত রাজা তুত নামে পরিচিত) সমাধির আবিষ্কার আধুনিক যুগের অন্যতম বিখ্যাত প্রত্নতাত্ত্বিক আবিষ্কার। তার সমাধিটি এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে অক্ষতগুলির মধ্যে একটি এবং এটি 5,398 টিরও বেশি নিদর্শন তৈরি করেছে।

যেহেতু তুতানখামুনের সমাধি এবং দেহটি ভালভাবে সংরক্ষিত ছিল, গবেষকরা রাজকীয় সমাধি, মমিকরণ এবং প্রাচীন মিশরের 18 তম রাজবংশের সমাধি সম্পর্কে অনেক কিছু জানতে সক্ষম হয়েছেন।

যেহেতু তুতানখামুনের মৃত্যু সম্পর্কে প্রাথমিকভাবে খুব বেশি কিছু জানা যায়নি, তাই বেশ কিছু ষড়যন্ত্র তত্ত্ব প্রস্তাব করা হয়েছে যা সিনেমা, টিভি এবং কাল্পনিক বইয়ের মাধ্যমে জনপ্রিয় সংস্কৃতিতে অনুপ্রবেশ করেছে।

যাইহোক, গবেষকরা বিশ্বাস করেন যে তুতানখামুনের মৃত্যু অপ্রত্যাশিত এবং দুর্ঘটনাজনিত ছিল, যা ব্যাখ্যা করে যে কেন তার মৃত্যু সম্পর্কে কোন রেকর্ড নেই এবং কেন একজন ফারাওর জন্য তার সমাধি কক্ষ ছোট ছিল।

8. Egtved Girl

 Year of Death: c.1370 BCE
 Location:  Egtved, Denmark
 Sex:  Female
 Year Discovered:  1921

Egtved গার্ল ডেনমার্কের একটি সুপরিচিত মমি, যেটিকে একটি ভালভাবে সংরক্ষিত কফিনে কবর দেওয়া হয়েছিল যা 1921 সালে উন্মোচিত হয়েছিল। যদিও গাছের কাণ্ডের কফিনটি ভালভাবে সংরক্ষিত ছিল, তবে মেয়েটির হাড়গুলি বেঁচে ছিল না এবং শুধুমাত্র তার পোশাক, চুল ছিল। , নখ এবং কিছু দাঁত ভালো অবস্থায় ছিল। এছাড়াও তার কফিনের ভিতরে প্রায় 5 বা 6 বছর বয়সী একটি শিশুর দাহ করা দেহাবশেষ ছিল।

ঐতিহাসিকরা বিশ্বাস করেন যে যুবতী মহিলাটি একটি স্ক্যান্ডিনেভিয়ান সান কাল্টের পুরোহিত ছিলেন কারণ তার বেল্টে সর্পিল চিহ্ন রয়েছে।

আরও সাম্প্রতিক গবেষণায় জানা গেছে যে মেয়েটি মূলত ডেনমার্কের নয়, জার্মানির ব্ল্যাক ফরেস্টের বাসিন্দা। এটা বিশ্বাস করা হয় যে তিনি একটি কৌশলগত জোট গঠনের জন্য ডেনমার্কের একজন প্রধানকে বিয়ে করেছেন।

7. Amenhotep I

 Year of Death: 1506 BCE
 Location:  Deir el-Bahari, Egypt
 Sex:  Male
 Year Discovered:  Unknown

আমেনহোটেপ I-এর মমিটি অনন্য এবং এটি যেকোন রাজকীয় মিশরীয় মমির মধ্যে সবচেয়ে সূক্ষ্ম এবং ভালভাবে সংরক্ষিত মুখোশগুলির একটি। যেহেতু মুখের মুখোশটি খুব সূক্ষ্ম এবং সুন্দর, তাই আমেনহোটেপ আমিই একমাত্র রাজকীয় মমি যাকে আধুনিক মিশরবিদরা মোড়ানো এবং অধ্যয়ন করেননি।

আমেনহোটেপ আমি ছিলেন মিশরের 18তম রাজবংশের দ্বিতীয় ফারাও।

তিনি 1526 খ্রিস্টপূর্বাব্দ থেকে 1506 খ্রিস্টপূর্বাব্দে তাঁর মৃত্যু পর্যন্ত শাসন করেছিলেন। 20 তম (1189 BCE-1077 BCE) বা 21 তম (1069 BCE থেকে 945 BCE) রাজবংশের সময়, আমেনহোটেপ প্রথম এর মমিকে তার আসল বিশ্রামের স্থান (যা অজানা) থেকে দেইর এল-বাহরি ক্যাশে স্থানান্তরিত করা হয়েছিল এবং অন্যান্য রাজকীয় মমিদের সাথে লুকিয়ে রাখা হয়েছিল। মিশরের নতুন রাজ্যের সময়কাল থেকে।

6. Lady Rai

 Year of Death: c.1530 BCE
 Location:  Thebes, Egypt
 Sex:  Female
 Year Discovered:  1881

লেডি রাই মিশরে উন্মোচিত প্রাচীনতম পরিচিত মমিগুলির মধ্যে একটি। তিনি 1881 সালে আবিষ্কৃত হয়েছিল এবং গবেষকরা অনুমান করেন যে 1530 খ্রিস্টপূর্বাব্দে যখন তিনি মারা যান তখন তার বয়স প্রায় 30 - 40 বছর ছিল। লেডি রাই সম্পর্কে রেখে যাওয়া লেখা থেকে, আমরা জানি যে তিনি রাণী আহমোস-নেফারতারির নার্সমেইড ছিলেন, যিনি ছিলেন প্রাচীন মিশরের 18তম রাজবংশের প্রথম রানী।

আহমোস-নেফারতারির খালা আহমোস ইনহাপির মমি করা দেহ লেডি রাইয়ের বাইরের কফিনে পাওয়া গেছে।

2009 সালে, গবেষকরা লেডি রাইয়ের শরীরের একটি CAT স্ক্যান পরিচালনা করেন এবং আবিষ্কার করেন যে তার এথেরোস্ক্লেরোসিস ছিল। তিনি এই রোগে আক্রান্ত প্রাচীনতম মমি এবং আরও কয়েকটি মিশরীয় মমিও এথেরোস্ক্লেরোসিসের লক্ষণ দেখায়।

5. Ötzi the Iceman

 Year of Death: c.3300 BCE
 Location:  Ötztal Alps, near Hauslabjoch on the border between Austria and Italy
 Sex:  Male
 Year Discovered:  1991

ওটিজি দ্য আইসম্যান বিশ্বের সবচেয়ে বিখ্যাত মমিগুলির মধ্যে একটি। 1991 সালে দু'জন জার্মান পর্যটক ভ্রমণে গিয়ে তার দুর্ঘটনাজনিত আবিষ্কার অবিলম্বে বিশ্বব্যাপী মিডিয়া কভারেজ আকৃষ্ট করে। যেহেতু তাকে ওটজটাল আল্পস থেকে উদ্ধার করা হয়েছিল, যার নাম তার নামে রাখা হয়েছে, তাকে ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে। তার মৃত্যুর অবস্থানের কারণে, ওটজির দেহটি বরফ দ্বারা ভালভাবে সংরক্ষিত ছিল।

বিভিন্ন পরীক্ষার মাধ্যমে, আমরা এখন Ötzi সম্পর্কে বেশ কিছু জিনিস জানি: তার জীবিত আত্মীয় রয়েছে যারা 10,000 - 12,000 বছর আগে বসবাসকারী একটি সাধারণ পূর্বপুরুষকে ভাগ করে নিয়েছে; তার শরীর জুড়ে 50টিরও বেশি ট্যাটু ছিল (এখন পর্যন্ত আবিষ্কৃত প্রাচীনতম ট্যাটুগুলির মধ্যে কিছু); তার শারীরবৃত্তীয় অস্বাভাবিকতার পাশাপাশি বেশ কিছু স্বাস্থ্য সমস্যা ছিল; এবং তার খাদ্য পরাগ এবং ছাগল গঠিত.

2012 সালে, বিজ্ঞানীরা ওটজির শরীর থেকে লোহিত রক্তকণিকা বের করতে সক্ষম হন।

4. Gebelein Man (“Ginger”)

 Year of Death: c.3400 BCE
 Location:  Gebelein (now called Naga el-Gherira), Egypt
 Sex:  Male
 Year Discovered:  1896

মিশরের গেবেলিন (বর্তমানে নাগা এল-ঘেরিরা) এর কাছে কবরে আবিষ্কৃত ছয়টি প্রাকৃতিকভাবে মমি করা মৃতদেহের মধ্যে গেবেলিন ম্যান সবচেয়ে পরিচিত। Gebelein Man 1896 সালে সাইটে প্রথম উন্মোচিত হয়েছিল এবং 1901 সাল থেকে, দেহটি ব্রিটিশ মিউজিয়ামে প্রদর্শিত হয়েছে।

দৃশ্যমান লাল চুলের কারণে মমিটির ডাকনাম ছিল আদা।

2012 সালে, নতুন গবেষণায় দেখা গেছে যে গেবেলিন ম্যানকে সম্ভবত খুন করা হয়েছিল। গবেষকরা সর্বদা মমির ত্বকের পৃষ্ঠের ক্ষতটি উল্লেখ করেছেন, কিন্তু ডিজিটাল ময়নাতদন্ত না করা পর্যন্ত তার শরীর কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তা আবিষ্কার করেননি। তারা আবিষ্কার করেছিল যে তার কাঁধের ব্লেডের পাশাপাশি সেই কাঁধের ব্লেডের নীচের পাঁজরটি ক্ষতিগ্রস্ত হয়েছে, যা থেকে বোঝা যায় যে তিনি একটি সহিংস মৃত্যুবরণ করেছেন।

3. Tashwinat Mummy

 Year of Death: c.3500 – 3300 BCE
 Location:  Uan Muhuggiag archaeological site in Libya
 Sex:  Male
 Year Discovered:  1958

লিবিয়ার উয়ান মুহুগিয়াগ প্রত্নতাত্ত্বিক স্থানে পাওয়া তাশভিনাত মমিটির বয়স 5,400 - 5,600 বছরের মধ্যে। মমিটির বয়স তাৎপর্যপূর্ণ কারণ এটি প্রতিবেশী মিশরে পাওয়া যেকোনও মমির পূর্ববর্তী। এটি 1958 সালে অধ্যাপক ফ্যাব্রিজিও মোরি আবিষ্কার করেছিলেন।

মমিটি একটি ছোট শিশু, প্রায় 3 বছর বয়সী, যেটি ভ্রূণের অবস্থানে পাওয়া গেছে। দেহটি সুগন্ধিযুক্ত, সাবধানে পাতা দিয়ে মোড়ানো এবং একটি হরিণের চামড়া দ্বারা আবৃত ছিল; এর সংরক্ষণে সাহায্য করার জন্য এর অন্ত্রগুলি বন্য ভেষজ দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

তাশিওয়ানাত মমিটি বর্তমানে আফ্রিকার সবচেয়ে প্রাচীন পরিচিত মমি। এটি আবিষ্কারের পর থেকে, গবেষকরা এখন বিশ্বাস করেন যে আফ্রিকায় মমিকরণ মিশরে শুরু হয়নি, সম্ভবত মহাদেশের অন্য কোথাও একটি অজানা সভ্যতার দ্বারা শুরু হয়েছিল।

2. Chinchorro Mummies

 Year of Death: 7020 BCE (oldest one named Acha Man) – 3000 BCE
 Location:  Northern Chile and southern Peru.
 Sex:  Males and Females
 Year Discovered:  1917

চিনকোরো মমিকে বিশ্বের প্রাচীনতম মমি হিসেবে বিবেচনা করা হয়। 1917 সালে প্রথম আবিষ্কৃত হওয়ার পর থেকে, দক্ষিণ পেরুর ইলো থেকে উত্তর চিলির আন্তোফাগাস্তা পর্যন্ত সরু উপকূলীয় স্ট্রিপ বরাবর সমাধিস্থলে 282টিরও বেশি মমি উন্মোচিত হয়েছে।

প্রায় 29 শতাংশ মমি প্রাকৃতিকভাবে সংরক্ষিত ছিল, যার মধ্যে রয়েছে গ্রুপের প্রাচীনতম মমি, আচা ম্যান। প্রায় 5000 খ্রিস্টপূর্বাব্দে, মিশরীয়রা এই প্রথা শুরু করার প্রায় 2,000 বছর আগে, চিনচোরো লোকেরা উদ্দেশ্যমূলকভাবে তাদের মৃতদের মমি করা শুরু করেছিল।

চিনচোরো প্রায় 3000 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত তাদের মৃতদের সংরক্ষণ করতে থাকে এবং তিনটি স্বতন্ত্র শৈলী মমিকরণের বিকাশ ঘটায় - কালো, লাল এবং কাদা-লেপা।

1. Spirit Cave Mummy

 Year of Death: 9,400 years ago
 Location:  Spirit Cave, Fallon, Nevada
 Sex:  Male
 Year Discovered:  1940

স্পিরিট কেভ মমি বিশ্বের সবচেয়ে প্রাচীন মমি এবং 9,400 বছরেরও বেশি পুরানো। এটি প্রথম 1940 সালে সিডনি এবং জর্জিয়া হুইলার, একটি স্বামী এবং স্ত্রী প্রত্নতাত্ত্বিক দল দ্বারা আবিষ্কৃত হয়েছিল। স্পিরিট কেভ মমি যে গুহার মধ্যে পাওয়া গিয়েছিল তার তাপ এবং শুষ্কতা দ্বারা স্বাভাবিকভাবেই সংরক্ষিত ছিল।

1997 সালে, নেভাদার ফ্যালন রিজার্ভেশনের পাইউট-শোশোন ট্রাইব স্পিরিট কেভ মমির দেহাবশেষ দাবি করার জন্য নেটিভ আমেরিকান গ্রেভ প্রোটেকশন অ্যান্ড রিপাট্রিয়েশন অ্যাক্ট (NAGPRA) প্রণয়ন করে। প্রায় দুই দশক ধরে পাইউট-শোশোন উপজাতি মার্কিন সরকারের বিরুদ্ধে আইনি লড়াই করেছে, যারা মমিটি ফেরত দিতে চায়নি।